কর্ম কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

কর্ম কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন বা  বাংলাদেশ কর্ম কমিশন প্রকাশিত নতুন চাকরির খবর আমাদের ওয়েবসাইটে সংযুক্ত করা হয়েছে।  বিপিএসসি bpsc মোট ৪০৯ টি পদে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তো চলুন সরকারী কর্ম কমিশনে চাকরির খবর ও আবেদন প্রণালী জেনে নিই।

 

বাংলাদেশ সরকারী কর্ম কমিশন

পদ সংখ্যা ৪০৯ জন

নম্বর: ৮০.০০.০০০০.১০৭,১১.০২৫.২১-৫০৭        তারিখ- ১৩/০৭/২০২১ খ্রিঃ

 

১.পদের নাম: বি,সি,এস (স্বাস্থ্য) জুনিয়র কনসালটেন্ট (এ্যানেসথেশিওলজি)

বেতন: ৩৫৫০০-৬৭০১০/-

পদ সংখ্যা:৪০৯ জন

যােগ্যতা ও অভিজ্ঞতা:

 M.B.B.S. from a recognized institution or any equivalent academic qualification as recognized by the B.M.D.C. and Registration from ৪০১ the B.M.D.C. 5 years’ experience as Assistant Surgeon with Post-Graduate degree or Diploma in the relevant subject from a recognized institution or with such other equivalent academic qualification as recognized by the B.M.D.C. Not exceeding 50 years.

 

 

২,বি.এম.ডি.সি কতৃর্ক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত কপি কমিশন কর্তৃক নির্ধারিত সময়ে BPSC Form (Applicant’s Copy) এর সঙ্গে জমা দিতে হবে। উক্ত ইকুইভ্যালেন্স সনদের মূলকপি মৌখিক পরীক্ষার সময় সাক্ষাৎকার বাের্ডে অবশ্যই উপস্থাপন করতে হবে, অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।

৩,অনলাইনে আবেদনপত্র (BPSC Form-D) পূরণ এবং পরীক্ষার ফি জমাদান শুরু ও শেষ হওয়ার তারিখ ও সময়ঃ

আবেদনপত্র পূরণ ও ফি জমাদান শুরুর তারিখ ও সময় : ১৮,০৭.২০২১ তারিখ, সকাল ১০ঃ০০ মিনিট। আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময় : ২৭.০৭.২০২১ তারিখ, রাত ১১:৫৯ মিনিট। আবেদনপত্র গ্রহণের শেষ তারিখ : ২৭,০৭,২০২১ তারিখ, রাত ১১:৫৯ মিনিটের মধ্যে কেবল User ID প্রাপ্ত প্রার্থীগণ উক্ত সময়ের পরবর্তী ২৪ ঘণ্টা (অর্থাৎ ২৮,০৭,২০২১ তারিখ রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত) sms এর মাধ্যমে (বিজ্ঞাপনের ১০ নম্বর অনুচ্ছেদের নির্দেশনা অনুসরণ করে) ফি জমা দিতে পারবেন।

নির্ধারিত তারিখ ও সময়ের পর কোনাে  আবেদনপত্র গ্রহণ করা হবে না।

বিশেষ দ্রষ্টব্য : Applicant’s Copy-তে বর্ণিত সময় অনুযায়ী (অর্থাৎ ২৪ ঘন্টা) প্রার্থীদের ফি জমাদান সম্পন্ন করতে হবে। শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে আবেদনপত্র জমাদান চুড়ান্ত করতে পরামর্শ দেয়া যাচ্ছে।

৪, বয়সসীমা : ০১ জুলাই ২০২১ খ্রিঃ তারিখে বয়স । সর্বোচ্চ ৫০ বছর।

৫, নাগরিকত্বঃ প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। পূরণকৃত BPSC Form এর একাধিক কপি ডাউনলােড করে কমিশন কর্তৃক নির্ধারিত সময়ে জমাদানের জন্য প্রার্থী নিজের কাছে সযত্নে সংরক্ষণ করবেন।

কর্ম কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

৬,অনলাইনে জমাকত BPSC Form-D (Applicant’s Copy) কমিশনের ওয়েবসাইট থেকে ডাউনলােড করে বিজ্ঞাপনের ১৩ নম্বর অনুচ্ছেদে বর্ণিত কাগজপত্রসহ bpscformd@gmail.com এই ই-মেইল Address এ জমা দিতে হবে।

৮, অনলাইনে BPSC Form  পূরণ পদ্ধতিঃ প্রার্থীকে Teletalk BD Ltdএর Web Address: http://bpsc.teletalk.com.bd অথবা বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের Web Address: www.bpsc.gov.bd এর মাধ্যমে কমিশন কর্তৃক নির্ধারিত অনলাইন আবেদনপত্র BPSC Form-D পূরণ করে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম এবং ফি জমাদান সম্পন্ন করতে হবে।

৯,উল্লিখিত ওয়েবসাইট ওপেন করলে Basic instruction, Application Form-D দৃশ্যমান হবে। কমিশনের www.bpsc.gov.bd। ওয়েবসাইটে অনলাইন আবেদনপত্র (BPSC Form-D) পুরণের বিষয়ে বিস্তারিত নির্দেশনা (Basic Instruction) দেওয়া থাকবে।

অনলাইনে ফরম পূরণের পূর্বে প্রার্থী উক্ত নির্দেশনা অংশটি ডাউনলােড করে প্রতিটি নির্দেশনা ভালভাবে আয়ত্ত করে নিতে পারবেন। পরীক্ষার ফি জমা প্রদান ও অনলাইনে আবেদনপত্র (BPSC  From-D) যথাযথভাবে পূরণপূর্বক নির্দেশমতে ছবি এবং স্বাক্ষর আপলােড করে প্রার্থী কর্তৃক আবেদনপত্র submit সম্পন্ন হলে কম্পিউটার ছবিসহ Application Preview দেখা যাবে।

কর্ম কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

১০, Applicant’s copy-তে একটি User ID নম্বর দেয়া থাকবে এবং এই User ID নম্বর ব্যবহার করে Teletalk Bangladesh Ltd. কর্তৃক sms এর মাধ্যমে প্রদত্ত নির্দেশনা অনুসারে প্রার্থী নিমােক্ত পদ্ধতিতে Teletalk pre-paid Imobile নম্বরের মাধ্যমে sms করে পরীক্ষার ফি ৭০০/-, ক্ষুদ্র নৃ-গােষ্ঠী এবং প্রতিবন্ধী প্রার্থীদের জন্য ১০০/- টাকা জমা দিবেন এবং Admit Card ডাউনলােড করে প্রিন্ট করতে পারবেন।

প্রথম SMS: BPSC<space><User ID> and send SMS to 16222. US sms প্রাপ্তির পর Teletalk Bangladesh Ltd, হতে প্রার্থীকে স্বাগত জানিয়ে একটি PIN নম্বর প্রদান করা হবে এবং পরীক্ষায় ফি জমাদানের নির্দেশ দেয়া হবে।

নির্দেশমতে প্রার্থী ২য় sms এর মাধ্যমে নিমোক্ত পদ্ধতিতে পরীক্ষার নির্ধারিত ফি জমা দিবেন। দ্বিতীয় SMS : BPSC<space>yes<space> PIN and send SMS to 16222 Password হারিয়ে গেলে করণীয় : For Lost Password. Please Type BPSC <space>HELP<spaceSSC Board <space>SSC Roll Space SSC Year and send to 16222

১১. ছবি (Photo): BPSC From-D সাফল্যজনকভাবে পূরণ সম্পন্ন হলে। Application Preview দেখা যাবে। Preview এর নির্ধারিত স্থানে প্রার্থীকে (দৈর্ঘ্য x প্রস্থ) ৩০০x৩০০ pixel এর কম বা বেশি নয় এবং file size 100 TKB এর বেশি এহণযােগ্য নয়, এরূপ মাপের অনধিক তিন মাস পূর্বে তােলা প্রার্থীর রঙিন ছবি scan করে আপলােড করতে হবে। সাদাকালাে ছবি গ্রহণযোগ্য হবে না । Applicant’s copy-তে ছবি মুদ্রিত না হলে আবেদনপত্র বাতিল হবে। সানগ্লাসসহ ছবি গ্রহণযােগ্য হবে না। Home page এর help  menu তে ক্লিক করলে Photo এবং Signature সম্পর্কে বিস্তারিত নির্দেশনা পাওয়া যাবে।

কর্ম কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

১২, স্বাক্ষর (Signature); Application Preview-তে স্বাক্ষরের জন্য নির্ধারিত স্থানে (দৈঘ্য প্রহ) ৩০০x৮০ pixel এর কম বা বেশি নয় এবং file size 60 KB এর বেশি গ্রহণযােগ্য নয়, প্রার্থীকে এরুপ মাপের নিজের স্বাক্ষর scan করে আপলােড করতে হবে। উল্লিখিত নির্দেশনা অনুযায়ী | Applicant’s copy-তে স্বাক্ষর মুদ্রিত না হলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

১৩, নির্দেশিত কাগজপত্রসহ BPSC Form D অনলাইনে জমাদান : প্রার্থীগণ কমিশনের Www.bpsc.gov.bd ওয়েবসাইট অথবা Teletalk BD | Ltd. এর Web Address: http://bpsc.teletalk.com.bd থেকে অনলাইনে পূরণকৃত BPSC Foru-D (Applicant’s copy) ডাউনলােড করে সংগ্রহ করবেন।

ওয়েবসাইট থেকে সংগৃহীত BPSC Fon-D (Applicant’s copy) প্রার্থীগণ নিজের নাম ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে Pdf File করে bpscIfonmd@gmail.com এই মেইলে নিমােক্ত কাগজপত্রের প্রতিটি উপরে রেজিস্ট্রেশন নম্বর লিখে সংযুক্ত করে ০১.০৮.২০২১ তারিখের মধ্যে পাঠাতে হবে।

উল্লিখিত সময়ের মধ্যে কাগজপত্র/তথ্যাদি প্রদত্ত মেইলে প্রেরণ না করলে  তার প্রার্থিতা বাতিল হবে। S.S.C এবং M.B.B.S. or equivalent academic qualification সংক্রান্ত সনদ এর সত্যায়িত কপি; Registration from the B.M.D.C; 5 years’ experience as Assistant Surgeon with post-graduate degree or diploma in the relevant subject recognized by the B.M.D.C., BPSC Form-D (Applicant’s  copy); Admit card,

১৪, অনুচ্ছেদ-১৩ এ বর্ণিত ই-মেইলে প্রেরিত কাগজপত্র/তথ্যাদির মূলকপিসহ নিয়েক্তি কাগজপত্রের সত্যায়িত ০২ কপি মৌখিক পরীক্ষার বাের্ডে দাখিল করতে হবে: প্রার্থীর স্বাক্ষরযুক্ত এবং প্রথম  শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত ০৩ কপি পাসপাের্ট সাইজের রঙিন ছবি: যে সকল প্রার্থীর জাতীয় পরিচয়পত্র (NID) নম্বর রয়েছে সে সকল প্রার্থী  অনলাইন আবেদনপত্রের নির্ধারিত স্থানে NID নম্বর উল্লেখ করবেন।

কর্ম কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

যে সকল প্রার্থীর NID নম্বর নেই সে সকল প্রার্থী NID প্রাপ্তির পর কমিশনের পরীক্ষা  নিয়ন্ত্রক (ক্যাডার) বরাবর দরখাস্তসহ NID এর সত্যায়িত কপি জমা দিবেন। তবে NID না থাকার কারণে কোনাে প্রার্থরি প্রার্থিতা বাতিল হবে না।

বিদেশ  থেকে অর্জিত ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে বি.এম.ডি.সি. কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সাদের সত্যায়িত কপি। সরকার অথবা স্থানীয় কর্তৃপক্ষের চাকরি থেকে ইস্তফাদানকারী অথবা অপসারিত ব্যক্তিদের ক্ষেত্রে ইস্তফাপত্র গ্রহণ অথবা অপসারণ আদেশের সত্যায়িত কপি।

অভিনতার সনদ : অর্জিত অভিজ্ঞতার  প্রমাণস্বরূপ অনলাইনে দরখাস্ত দাখিলের পূর্ব পর্যন্ত প্রাথী যে যে পদে নিযুক্ত ছিলেন তার বিস্তারিত বিবরণ টেবিল ফরমে Chronological order এ দিতে হবে। তার স্বপক্ষে শুরু হতে শেষ তারিখ পর্যন্ত জিও/ যােগদান ছাড়পত্রের সত্যায়িত কপি জমা দিতে হবে।

কর্ম কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

১৫. কমিশন সকল আবেদনপত্র বিবেচনা করবে এবং উপযুক্ত প্রার্থীদের সাক্ষাৎকার এহণ করবে। তবে বিওপিনের শত  মােতােৰক যথাযথভাবে আবেদনপত্র পূরণ না করা হলে, স্বাক্ষর করা না হলে, কোনাে কলাম/ঘর স্থান পূরণ না করা হলে ও বিজ্ঞাপনে বর্ণিত সনদপত্রের সত্যায়িত কপি জমা না দিলে প্রার্থীর আবেদনপত্র বাতিল হবে।

১৬,বাছাই প্রক্রিয়ার  পরও যে কোনো পর্যায়ে এ সকল এটি ধরা পড়লে প্রার্থিতা বাতিল করা হবে। এমনকি কমিশন কর্তৃক সুপারিশের পরও প্রার্থী কর্তৃক ইতঃপূর্বে প্রদত্ত কোনাে তথ্য ভুল প্রমাণিত হলে বা প্রার্থীর যােগ্যতা, অভিজ্ঞতা ও অন্যান্য ক্ষেত্রে ভুল  তথ্য পাওয়া গেলে, তার প্রার্থিতা/মনোনয়ন/সুপারিশ বাতিলসহ কর্ম কমিশন  পরবর্তী যে কোনাে সময় পর্যন্ত উক্ত প্রার্থীকে সরকারি চাকরির জন্যে অযােগ্য ঘেষেণা এবং প্রার্থীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাবে।

কর্ম কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

১৮, পরীক্ষা কেন্দ্র: মৌখিক পরীক্ষা কমিশনের প্রধান কার্যালয় ঢাকায় অনুষ্ঠিত হবে।

১৯, বিজ্ঞপ্তিতে আরােপিত শর্ত অনলাইনে আবেদনপত্রের [BPSC Form-D (Applicant’s copy)] কোনাে শর্তের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ হলে এই বিজ্ঞপ্তির শর্তই চুড়ান্ত বলে গণ্য হবে। তবে কোনাে বিষয় অনুিিখত থাকলে অথবা ব্যাখ্যার প্রয়ােজন হলে কমিশন এ ব্যাপাের প্রয়ােজনীয় ব্যাখ্যা দিবে।

২০, পরীক্ষা সংক্রান্ত যেকোনাে (প্রযােজ্য ক্ষেত্রে) চিঠিপত্র কমিশনের পরীক্ষা। নিয়ন্ত্রক (ক্যাডার), বাংলাদেশ সরকারী কর্ম কমিশন, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭” এই ঠিকানায় পাঠাতে হবে। প্রার্থীর ঠিকানায় কোনাে পরিবর্তন হলে প্রার্থরি রেজিস্ট্রেশন নম্বর উল্লেখপূর্বক কমিশনের পরীক্ষা নিয়াক (ক্যাডার)-কে যথাসময়ে লিখিতভাবে জানাতে হবে।

২১. মিথ্যা তথ্য প্রদান ও অসদুপায় অবলম্বনের শাস্তি : কোনাে প্রার্থী আবেদনপত্রে কোনাে ভুল  বা মিথ্যা তথ্য প্রদান করলে বা প্রয়ােজনীয় তথ্য গােপন করলে বা টেম্পারিং করলে বা কোনাে জাল সার্টিফিকেট দাখিল করলে বা বয়স ও শিক্ষাগত যােগ্যতা সংক্রান্ত সার্টিফিকেটের কোনাে অংশ বা প্রবেশপত্র টেম্পারিং বা পরিবর্তন করলে বা মােবাইল ফোন, যোগাযােগযন্ত্রসহ মৌখিক পরীক্ষার বাের্ডে প্রবেশ করলে বা অসদুপায় অবলম্বন করলে বা প্রতারণার আশ্রয় নিলে তাকে উক্ত পরীক্ষাসহ কমিশন কর্তৃক অনুষ্ঠেয় পরবর্তী যে কোনাে পরীক্ষার জন্য। অযোগ্য ঘোষণা করা যাবে।

২২, বিপিনাটি বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের www.bpsc.gov.bd ওয়েবসাইট অথবা Teletalk BD Ltd-এর Web Address: http://bpsc.teletalk.com.bd -এ পাওয়া যাবে। (নূর আহমদ), পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার), (যুগ্মসচিব)।

 

অফিসিয়াল বিজ্ঞপ্তিটি বিস্তারিত দেখুন:

 

BPSC Job Circular 2021

আবেদন নিয়ম: আগ্রহী প্রার্থীরা bpsc.teletalk.com.bd এ-র মধ্যে মে আবেদন করতে পারবেন।

 

About Karmojog

Check Also

কমিউনিটি ক্লিনিকে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ Community clinic job circular 2021

কমিউনিটি ক্লিনিকে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ | Community clinic job circular 2021

কমিউনিটি ক্লিনিকে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশ হয়েছে।কমিউনিটি ক্লিনিক থেকে এই চাকরির খবর প্রকাশ পায় যা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *