বাংলাদেশ ব্যাংক নিয়ােগ বিজ্ঞপ্তি ২০২২ | Bangladesh Bank Job Circular 2022

বাংলাদেশ ব্যাংক নিয়ােগ বিজ্ঞপ্তি ২০২২-Bangladesh Bank Job Circular 2022: বাংলাদেশ ব্যাংক নতুন নিয়ােগ বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ হয়েছে। বাংলাদেশ ব্যাংক এ ভাবেদন করার জন্য মূলত জল্প কিছুদিন সময় থাকে, তাই শেখ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে আবেদন করে ফেলুন।

বাংলাদেশ ব্যাংকের সকল নিয়ােগ বিজ্ঞপ্তি এখানে প্রকাশ করে থাকি। প্রতি মাসেই বাংলাদেশ ব্যাংকে নিয়ােগ বিজ্ঞপ্তি দিয়ে থাকে, যা আমরা এখানে সবার আগে পাবলিশ করে থাকি। বিজ্ঞপ্তিগুলাে আরাে বিস্তারিত দেখতে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন।

বাংলাদেশ ব্যাংক নিয়ােগ বিজ্ঞপ্তি ২০২২

চাকরির ধরন সরকারি চাকরি
জেলা  সকল জেলা
চাকুরী  সরকারী
প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক
শুণ্য পদ ১টি
পদের সংখ্যা নিদিষ্ট নয়
শিক্ষাগত যোগ্যতা নিচে উল্লেখিত
বয়স ১৮ থেকে ৩০
আবেদন শেষ সময় নিচে উল্লেখিত
আবেদন মাধ্যম নিচে উল্লেখিত
চাকরির খবর পেতে KORMOJOG.COM

বাংলাদেশ ব্যাংক নিয়ােগ বিজ্ঞপ্তি ২০২২ বাংলাদেশ ব্যাংকে অফিসার পদে নিয়ােগের লক্ষ্যে নিম্নবর্ণিত শর্তে বাংলাদেশী স্থায়ী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে। বিস্তারিত নিচে অফিসিয়াল বিজ্ঞপ্তিতে দেখে নিন।

পদের নামঃ মূখ্য আইন কর্মকর্তা পদ সংখ্যাঃ নির্ধারিত নয়। বেতনঃ দেয়া নেই শিক্ষাগত যােগ্যতাঃ স্নাতক/স্নাতকোত্তর/সমমানের ডিগ্রি। কোন পর্যায়ে ৩য় শ্রেণি এহণযােগ্য হবে না।

Bangladesh Bank Job Circular 2022

বাংলাদেশ ব্যাংক নিয়ােগ বিজ্ঞপ্তি ২০২২ | Bangladesh Bank Job Circular 2022

১। আবেদন ফিঃ অফেরতযােগ্য ট, ২০০/- (টাকা দুইশত মাত্র) যা ভচ বাংলা ব্যাংক লিমিটেড এর পেমেন্ট গেটওয়ে রকেট এর মাধ্যমে আবেদনকারীকে নিজের অথবা এজেন্ট একাউন্ট ব্যবহার করে কি প্রদান করতে হবে।

২। আবেদন পদ্ধতিঃ ক, অনলাইন আবেদন করম কেবল বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট (erecruitment.bb.org.bd)-এ প্রদত্ত আবেদন ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। জানলাইনে আবেদন দাখিলের বিস্তারিত নিয়ম ও শর্তাবলী ওয়েবসাইটেই পাওয়া যাবে।

খ, অনলাইন আবেদনে প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম [এস.এসসি অথবা সমমানের সনদ অনুযায়ী), স্থায়ী জেলা, জন্ম। তারিখ, ছবি, স্বাক্ষরসহ অন্যান্য তথ্য অত্যন্ত সতর্কতার সাথে নির্ভুলভাবে পূরণ করতে হবে। আবেদনে প্রদত্ত সার্বিক তথ্য, ছবি, স্বাক্ষর ইত্যাদি ভেরিফিকেশন সাপেক্ষে প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের নির্বাচনী ও মৌখিক পরীক্ষায় অংশহর্ণের সুযােগ প্রদান করা হবে। গা, প্রার্থীর বর্তমান ঠিকানাঃ প্রার্থীর বর্তমান বসবাসের স্থান এবং নিয়ােগ সংক্রান্ত চিঠিপত্র পেতে ইকুক ঠিকানাকে বর্তমান ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে।

ঘ, প্রার্থীর স্থায়ী ঠিকানাঃ প্রার্থীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদে উল্লিখিত স্থায়ী ঠিকানা মােতাবেক প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে। তবে অবিবাহিত মহিলা প্রার্থীগণ আবেদন দাখিলের পরে বিবাহবন্ধনে আবদ্ধ হলে যথাযথ প্রমাণ সাপেক্ষে স্বামীর স্থায়ী ঠিকানার অনুকূলে। নিজের স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে পারবেন। গু, জৰ আইডি নংঃ বর্ণিত পদের জব আইভি দেখে আবেদন ফি প্রদানের সময় নির্ধারিত স্থানে ব্যবহার করতে হবে।

চ, ছবি ইতােপূর্বে নিবন্ধনকৃত প্রার্থীণ বিদ্যমান ছবি ব্যবহার করতে পারবেন। তবে নতুন প্রার্থীকে ডাবশাই নির্ধারিত স্থানে ৬০০*৬০০ পিক্সেল ও ১০০ কিলােবাইট এর বেশী নয় এরূপ মাপের অনধিক তিন মাস পূর্বে তােলা রঙিন ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড সম্বলিত) ক্যান করে আপলােড করতে হবে। ছবি তোলার সময় মুখ ও কানের উপর বরণ রাখা যাবে না। সাদাকালাে ছবি এবং ইনফরমাল ছবি আপলােড করলে সরাসরি প্রার্থীতা বাতিল বলে গণ্য হবে।

ছ, স্বাক্ষরঃ নির্ধারিত স্থানে ৩০৩৮০ পিক্সেল ও ৬০ কিলােবাইট এর বেশী নয় এরূপ মাপের প্রার্থীর নিজের স্বাক্ষর স্ক্যান করে আপলােড করতে হবে। স্বাক্ষর অবশ্যই সাদা কাজের উপর কালাে কালিতে হতে হবে।

জ, অর্জিত ডিগ্রীর ফলাফলের তারিখ পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত সংশ্লিষ্ট ডিগ্রির ফলাফল প্রকাশের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে।

বাংলাদেশ ব্যাংক নিয়ােগ বিজ্ঞপ্তি ২০২২

ঝ. বিদেশী ডিগ্রীধারী প্রাথীঃ প্রার্থী ও লেভেল/এ লেভেল পাস হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বাের্ড হতে ইস্যুকৃত সমমান সার্টিফিকেট এবং বিদেশী বিশ্ববিদ্যালয় হতে ভিী প্রাপ্ত হলে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/বিশ্ববিদ্যালয় কমিশন/শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সমমান সার্টিফিকেট অনুযায়ী ডিগ্রি ও কলকলের (শ্রেণী/বিভাগ/জিপিএ/সিজিপিএ উল্লেখসহ) তথা মৌখিক পরীক্ষার সময় চেকিং বাের্ডে অবশ্যই উপস্থাপন করতে হবে। অন্যথায় যৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।

এ প্রতিষ্ঠান পছন্দের ক্রমঃ আবেদনে প্রার্থীকে নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রত্যেক প্রতিষ্ঠানকে বিবেচনায় নিয়ে প্রতিষ্ঠান পছন্দের ক্রম নির্ধারণ করতে হবে। চুভ৷ তবে মনােনীত প্রার্থীগণকে তাদের অর্জিত মেধাক্রম এবং অনলাইন আবেদনে উল্লিখিত পছন্দের ক্রম অনুসারে শূণ্যপদ থাকা সাপেকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পদায়ন করা হবে। আবেদন দাখিলের পর আবেদনকৃত প্রতিষ্ঠান পছন্দের ক্রম কোনাে অবস্থাতেই পরিবর্তনযােগ্য নয়।

উ. সিভি আইডি নংঃ বাংলাদেশ ব্যাংকের সিস্টেমে ইতঃপূর্বে নিবন্ধনকৃত প্রার্থীদের বিদ্যমান সিভি আইডি নং এবং পাসওয়ার্ড ব্যবহার করে অনলাইনে আবেদন দাখিল করতে হবে। নতুন আবেদনকারীগণ ওয়েবসাইট এর মাধ্যমে অনলাইন এ আবেদন সম্পন্ন করলে কেউ সিভি আইভি নং এবং পাসওয়ার্ড প্রাপ্ত হবেন।

ঠ, আবেদন ফি প্রদানের পদ্ধতিঃ আবেদন ফি পদ্ধতি সম্পর্কে বিন্তারিত জানতে ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর পেমেন্ট গেটওয়ে রকেট এর প্রি-পেইড অথবা, ইন্সট্যান্ট পেমেন্ট পদ্ধতি ব্যবহার করে কি প্রদান করা যাবে।

(১) প্রি-পেইড পদ্ধতিঃ রকেট এপস বা ম্যানুয়াল উভয় ক্ষেত্রেই ফি প্রদানের জন্য siller ID হিসেবে Bankers Selection Committe# #crtariat অথবা ৪৯৯ সিলেক্ট করতে হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে সংশিষ্ট জব আইডি নং, নিজ সিভি তাইড়ি নং এর ১ম অংশ হাইফেনের (-) অর্চের অংশা, কি এর পরিমাণসহ প্রয়ােজনীয় তথ্য ব্যবহার করে ফি প্রদান করতে হবে। কি প্রদান করলে প্রার্থী মােবাইলের মেসেজ অপশনে একটি Transacticn ID নম্বর পাবেন। প্রাপ্ত নম্বরটি ব্যবহার করে প্রার্থীকে অবশ্যই পৃথকভাবে পেমেন্ট ভেরিফাই সম্পন্ন করতে হবে। জান্যথায় আবেদন অসম্পূর্ণ রয়ে যাবে।

(২) ইন্সট্যান্ট পেমেন্ট পদ্ধতিঃ জােবেদনের সময় বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের পেমেন্ট ছাপশন হতে ইলট। পেমেন্ট নির্বাচন করলে প্রার্থী সরাসরি রকেট এর ১টি লিংক পাবেন। উক্ত লিংকের মাধ্যমে রকেট একাউন্ট হতে ফি প্রদানের পরপরই মােবাইলের মেসেজ অপশনে ১টি OTP পাবেন। প্রান্ত OTP টি নির্ধারিত সময়ের মধ্যে লিংকের নির্দিষ্ট হিন্ডে বসিয়ে প্রার্থীকে পেমেন্ট সম্পন্ন করতে হবে।

ড, পেমেন্ট ভেরিফাইঃ প্রি-পেইড পদ্ধতিতে প্রার্থীকে কি প্রদানের পর প্রাপ্ত TnxID বাংলাদেশ ব্যাংকের সাইটের নির্দিষ্ট ফিল্ডে বসিয়ে পেমেন্ট ভেরিফাই সম্পন্ন করতে হবে। ইন্সট্যান্ট পেমেন্ট পদ্ধতিতে প্রার্থীগণকে পৃথকভাবে পেমেন্ট ভেরিফাই করার প্রয়ােজন নেই।

ড, ট্রাকিং পেজ সংগ্রহঃ পেমেন্ট ভেরিফাই সম্পন্ন হওয়ার পর প্রার্থীকে ট্র্যাকিং ভাইডি নং সম্বলিত ১টি ট্র্যাকিং পেজ প্রদান করা হবে। ট্র্যাকিং পেজ টি ভবিষ্যতে ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে। ট্র্যাকিং পেজ সংরক্ষণ করলেই প্রার্থীর আবেদন সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। নির্ধারিত সময়ের পরে কোনাে বস্থাতেই ট্র্যাকিং পেজ এর ডুপ্লিকেট সরবরাহ করা হবে না।

৩। প্রার্থীদেরকে নির্বাচনী পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় জাংশগ্রহণ করতে হবে।

৪। প্রার্থীদেরকে অনলাইনে আবেদনের সময় কোনো কাজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীরন্থপ্রার্থীণণকে অনলাইন আবেদনে প্রদত্ত প্রতিটি তথ্যের পক্ষে যথাযথ সনদ প্রত্যয়নপত্র যৌখিক পরীক্ষার দিন দাখিল করতে হবে। অনলাইন আবেদনে প্রার্থী কর্তৃক প্রদত্ত তথ্যের সঠিকতা যাচাইয়াতে কোনাে ত্রুটি ধরা পড়লে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ দেয়া হবে না। তাছাড়া, মৌখিক পরীক্ষা শেষে প্যানেল প্রস্তুতিকালে কোনাে প্রকার ত্রুটি পরিলক্ষিত হলেও প্রার্থীকে প্যানেলভুক্ত করা হবে না।

৫। চাকরীরত প্রার্থীদের তাদের নিয়ােগকারী কর্তৃপক্ষের পূর্বানুমােদনক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার দিন উক্ত অনুমােদনের কপি প্রদর্শন করতে হবে।

৬। নিয়ােগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারি সর্বশেষ নীতিমালা ও অন্যান্য বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করা হবে।

৭। প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের প্রবেশপত্র ও নির্বাচনী পরীক্ষার তারিখ সংক্রান্ত বিজ্ঞপ্তি যথাসময়ে বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট ও দৈনিক জাতীয় পত্রিকায় প্রকাশ করা হবে। উল্লেখ্য, প্রার্থীদের ‘ডাবহিতকরণের জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ হতে এসএমএস/ই-মেইল/ফোন,পত্র প্রেরণ বা ঘন্য কোনাে মাধ্যমে কোনাে প্রকার যােগাযােগ করা হবে না।

৮। সংশ্লিষ্ট ব্যাংক/জার্থিক প্রতিষ্ঠানসমূহ প্রার্থীদের নিয়ােগ প্রদান করা বা না করার ক্ষেত্রে চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার সংরক্ষণ করে। ব্যাংকিং ও আর্থিক সেবা পেতে হয়রানির শিকার হলে কিংবা কোনাে জাভিযােগ থাকলে ১৬২৩৬ নম্বরে ফোন করুন।

বিশেষ দ্রষ্টব্যঃ শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে আবেদনপত্র দাখিল, নির্ধারিত ফি প্রদান করার জন্য পরামর্শ দেয়া হল।

About Karmojog

Check Also

বাংলাদেশ বিমানবাহিনী অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ বিমানবাহিনী অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ বিমানবাহিনী অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ বাংলাদেশ বিমানবাহিনী ৮৮ বিএএফএ কোর্সে অফিসার ক্যাডেট হিসেবে …

Leave a Reply

Your email address will not be published.