অনলাইন থেকে যেভাবে নিজের ভোটার আইডি কার্ড ডাউনলােড করবেন

অনলাইন থেকে যেভাবে নিজের ভোটার আইডি কার্ড ডাউনলােড করবেন অনলাইনে কিভাবে আপনার জাতীয় পরিচয় পত্র বা ভােটার আইডি কার্ড ডাউনলােড করবেন বিস্তারিত প্রক্রিয়া নিজেই নিজের ভােটার আইডি কার্ড দেখবাে কিভাবে? খুব সহজেই আপনার স্মার্ট ফোন বা কম্পিউটার থেকে আপনার নতুন আইডি কার্ড দেখতে ও ডাউনলোড করতে পারবেন। হারিয়ে গেলে পুনরায় ডাউনলােড বা রিইস্যুর জন্য আবেদন করতে পারবেন। ভােটার আইডি কার্ড ডাউনলােড করা এবং চেক করার সম্পূর্ণ প্রক্রিয়া ২০২২ দেখানাে হল।

শুধুমাত্র আপনার ভােটার স্লিপ নম্বর/এনআইডি নম্বর ও মােবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র ডাউনলােড করতে পারবেন। আগে জেনে নিই এই জন্য কী কী প্রয়ােজন হবে।

ভােটার আইডি কার্ড ডাউনলোড করতে যা প্রয়ােজন হবে

নিজের ভােটার আইডি কার্ড দেখার জন্য বা ডাউনলােড করার জন্য আপনার যা যা দরকার হবে,

  • ভােটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর 
  • জন্মতারিখ 
  • বর্তমান ও স্থায়ী ঠিকানা (বিভাগ, জেলা, উপজেলা) 
  • একটি স্মার্টফোন বা ল্যাপটপ বা কম্পিউটার 
  • সচল মােবাইল নম্বর (ওটিপি ভেরিফিকেশনের জন্য) 
  • অন্য একটি এন্ড্রয়েড স্মার্ট ফোন (ফেইস ভেরিফিকেশনের জন্য)

বাংলাদেশ নির্বাচন কমিশন ভােটার আইডি কার্ড ডাউনলােড করার নিয়ম

বাংলাদেশ নির্বাচন কমিশন ভােটার আইডি কার্ড চেক বা নতুন ভােটার আইডি কার্ড ডাউনলােড করা খুব কঠিন কোন কাজ নয়। আপনি নিচে ভােটার আইডি কার্ড বের করার নিয়ম অনুসরণ করে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন।

কিভাবে অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলােড করবেন দেখুন,

১ম ধাপ – NID Wallet মােবাইল এ্যাপ ডাউনলােড প্রথমে ফেইস ভেরিফিকেশনের জন্য (Face Verification) নির্বাচন কমিশনের মােবাইল এ্যাপ NID Wallet অপর মােবাইলে ইন্মটল করতে হবে। Google Play Store এ যান এবং সার্চ করুন NID Wallet লিখে। তারপর এপটি ইনষ্টল করুন।

২য় ধাপ – জাতীয় পরিচয় পত্র একাউন্ট রেজিষ্ট্রেশন ও লগ ইননস্লিপ নম্বর, জাতীয় পরিচয়পত্র বা ভােটার আইডি কার্ড নাম্বার দিয়ে এনআইডি সেবার ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে।

যদি ২০০৯ এর পর ভােটার হয়ে থাকেন হয়তাে আপনার ভোটার আইডি লিপ আছে। আপনি লিপ নম্বর দিয়ে জাতীয় পরিচয়পত্র বের করতে পারবেন।

জাতীয় পরিচয়পত্র উইং (NID Wing) এর রেজিস্ট্রেশন করেই ভােটার আইডি কার্ড ডাউনলােড করে এবং তা প্রিন্ট ও লেমিনেটিং করে ব্যবহার করতে পারবেন।

এখন, জাতীয় পরিচয়পত্রের ওয়েবসাইটে আপনাকে একাউন্ট রেজিষ্টার বা সাইন আপ করতে হবে। নিচের ধাপগুলাে অনুসরণ করুন।

১. জাতীয় পরিচয়পত্র একাউন্ট এই লিংকে যান। নিচের মত একটি পেইজ আসবে।

এখানে রেজিস্টার করুন

২. জাতীয় পরিচয় পত্র / ভােটার আইডি কার্ড / স্মার্ট কার্ড নম্বর বা স্লিপ নম্বর লিখুন। আপনার জন্মতারিখ ও ছবিতে দেখানাে কোডটি টাইপ করে সাবমিট বাটনে ক্লিক করুন।

৩. এবার আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানা (বিভাগ, জেলা, উপজেলা) বাছাই করুন। নিচের ছবির মত।

৪. উপরের সব তথ্য সঠিক থাকলে আপনার মােবাইল নম্বর দেখানাে হবে। অথবা আপনি নতুন একটি সচল মােবাইল নম্বর দিয়ে আপনার একাউন্ট ভেরিফাই করতে হবে। অবশ্যই মােবাইল নম্বরটি সচল এবং আপনার হাতে থাকতে হবে। কারণ এই নম্বরের একটি ভেরিফিকেশন। ওটিপি পাঠানাে হবে।

 

এখানে আপনার মোবাইর নাম্বার লিখুন এবং বার্তা পাঠান

৪. আপনার মােবাইলে ৬ ডিজিটের একটি ভেরিফিকেশন কোড পাঠানাে হবে। কোডটি উপরের ছবিতে দেখানাে ঘরে লিখুন এবং বহাল বাটনে ক্লিক করুন।

 

এবার আপনার Face Verification এর জন্য একটি QR কোড দেখানাে হবে। NID Wallet অ্যাপ দিয়ে কোড টি স্ক্যান করে আপনার ফেইস ভেরিফিকেশন করতে হবে।

৬. আপনার Face Verification এর জন্য একটি QR কোড দেখানাে হবে। যে মােবাইলে আপনি NID Wallet ইনষ্টল করেছেন। সেই মােবাইলটি হাতে নিন। এ্যাপটি ওপেন করুন এবং QR কোডটি স্ক্যান

করুন।

৭. এ্যাপ এ দেখানাে ভিডিওর মত, আপনার মুখ বরাবর সেলফি ক্যামেরা ধরুন ও সােজাসুজি তাকান। ঠিক থাকলে ছবিতে OK বা টিক মার্ক নােটিফিকেশন দেখাবে।

তারপর, ক্যামেরার দিকে তাকিয়ে আপনার মাথা ডানে একবার ও বামে একবার ঘােরবেন। OK না দেখালে, আবার চেষ্টা করুন।ফেইস ভেরিফিকেশন সম্পন্ন হলে আপনার সামনে নিচের মত একটি পেইজ আসবে।

৮.পাসওয়ার্ড সেট করুন। ভবিষ্যতে ফেইস ভেরিফিকেশনের ঝামেলা ছাড়া একাউন্টে লগ ইন করতে হলে, আপনাকে সেট পাসওয়ার্ড বাটনে ক্লিক করে একটি পাসওয়ার্ড সেট করতে হবে।

পাসওয়ার্ড সেট করার জন্য আমার পরামর্শ থাকবে। ভবিষ্যতে জাতীয় পরিচয়পত্র সংশােধন বা পুনরায় ডাউনলােড করার জন্য আপনার অনেক সুবিধা হবে।

৯. জাতীয় পরিচয় পত্র/ ভােটার আইডি কার্ড ডাউনলােড পাসওয়ার্ড সেট করার সাথে সাথে আপনার NID Website এ লগ ইন হয়ে যাবে। আপনি আপনার ছবি ও প্রোফাইল দেখতে পাবেন।

ছবির ডান পাশে দেখানাে অপশন থেকে সবার নিচে ডাউনলােড অপশনে ক্লিক করে আপনার নতুন জাতীয় পরিচয়পত্র/ এন আইডি কার্ড ডাউনলােড করে নিন। পড়তে পারেন- ভােটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা পরিবর্তন ফরম

মােবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করার নিয়ম

শুধুমাত্র মােবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করার কোন সুযােগ নেই। তবে জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ জানা থাকলেই এনআইডি সেবার ওয়েবসাইট থেকে মােবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করে জাতীয় পরিচয় পত্র বের করতে পারবেন।

যদি আপনি জানতে চান যে কারাে মােবাইল নাম্বার দিয়ে কিভাবে কোন ব্যক্তির নাম ঠিকানা বের করা যায়, আমি বলব এটি সাধারণ জনসাধারণের জন্য অসম্ভব। কারণ ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার কারণেই এ ধরণের কোন সুযােগ নেই।

তবে শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ দিয়ে আপনি কারাে তথ্যের সত্যতা যাচাই করতে পারেন এখান – অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই

 

জাতীয় পরিচয় পত্র ডাউনলােড সংক্রান্ত প্রশ্নসমূহ

আমার ভােটার আইডি কার্ড দেখতে চাই, দেখবাে কিভাবে? যদি আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর বা ভােটার নিবন্ধন স্লিপ নম্বর থাকে, আপনি আপনার জাতীয় পরিচয়পত্র দেখতে পারেন বা ডাউনলােড করতে পারেন।

ভােটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর হারিয়ে গেলে কি করব?

আপনার ভােটার নিবন্ধন ফরম স্লিপ হারিয়ে গেলে নিকটস্থ থানায় জিডি করে সঠিক ভােটার আইডি নাম্বার দিয়ে হারানাে কার্ডের জন্য আবেদন পত্র আপনার উপজেলার নির্বাচন অফিসে জমা দিতে হবে।

ভােটার নিবন্ধন এর স্লিপ টা হারিয়ে ফেলেছি। স্লিপ টা ছাড়া কি ন্যাশনাল আইডি কার্ড টা তােলা যাবে?

স্লিপ হারিয়ে গেলে নিকটস্থ থানায় জিডি করে সঠিক ভােটার আইডি নাম্বার দিয়ে হারানাে কার্ডের জন্য আবেদন পত্র আপনার উপজেলার নির্বাচন অফিসে জমা দিতে হবে। উপজেলা অফিস থেকেই আপনার ভােটার আইডি নম্বর জানতে পারবেন।

কিভাবে জাতীয় পরিচয়পত্র করা যায়?

আমি কিভাবে নতুন ভােটার আইডি কার্ডের জন্য অনলাইনে রেজিষ্ট্রেশন করব? আপনার বয়স ৫৬ বছরের বেশি হলে, আপনি জাতীয় পরিচয়পত্র বা ভােটার আইডি কার্ডের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। পড়ন- অনলাইনে নতুন জাতীয় পরিচয়পত্র করার নিয়ম

নতুন ভােটার আইডি কার্ড কবে দিবে ২০১৯ যারা ২০১৯ সালে ভােটার নিবন্ধন করেছিলেন, তাদের ইতােমধ্যে স্মার্ট কার্ড দেয়া হয়েছে। আর যারা এখনাে স্মার্ট জাতীয় পরিচয়পত্র পাননি, তারা জাতীয় পরিচয়পত্র অনলাইন কপি ডাউনলােড করে ব্যবহারকরতে পারবেন।

 

বাংলার সকল সরকারি-বেসরকারি চাকরির খবর ২০২২ আমাদের ওয়েবসাইট kormojog.com এ প্রকাশ করা হয়। তাই নতুন সকল চাকরির আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন এবং কর্মযোগ পেজটিতে লাইক দিন।

About Karmojog

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *