খুলছে শিক্ষাপ্রতিষ্ঠানঃ পুরো ক্লাসরুমে সর্বোচ্চ ১৫ শিক্ষার্থী

করোনাভাইরাস শিক্ষাপ্রতিষ্ঠান

করোনাভাইরাস সংক্রমণরোধে সামাজিক দূরত্ব বজায় রাখতে কিছুটা হলেও সবাই এখন সচেতন।অবশেষে আগামী ফেব্রুয়ারি মাস থেকে সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তবে কত তারিখ থেকে খোলা হবে, সেটা জানা যায়নি। বৃহস্পতিবার বিকেলে অনলাইনে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। করোনাভাইরাস শিক্ষাপ্রতিষ্ঠান ফেব্রুয়ারি মাস ।

এতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ক্ষেত্রে পরীক্ষা আছে, এমন ক্লাসগুলোকে অগ্রাধিকার দেয়া হবে বলে জানানো হয়েছে। বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ দুই মন্ত্রণালয়ের তিনজন সচিবসহ বিভিন্ন দফতরের মহাপরিচালকেরা উপস্থিত ছিলেন। করোনাভাইরাস

বৈঠকে জানানো হয়, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে রিকভা’রি প্ল্যান (ক্ষতি পোষাতে) করা হবে। সেজন্য সংশ্লিষ্ট দফতরগুলোকে নির্দেশ দিয়েছে দুই মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রী। বৈঠক শেষে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানান, ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছি দুই মন্ত্রণালয়।

শিক্ষাপ্রতিষ্ঠান কী’ভাবে খোলা হবে, কোন শ্রেণিকে অগ্রাধিকার দেয়া হবে, এর একটি পরিকল্পনা করতে দুই মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে। এর প্রতিবেদন প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে।

প্রসঙ্গত, করো’নাভাই’রাসের (কোভিড-১৯) কারণে গত বছরের ১৮ মা’র্চ থেকে সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ফলে বাতিল হয় গত বছরের সকল বোর্ড পরীক্ষা। এইচএসসি, জেএসসি, পিইসি ও সমমানের পরীক্ষায় অটোপাস ঘোষণা করা হয়েছে

 

 

 

করো’নাভাই’রাস এখন চীন ছাড়াও বিশ্বের ৭৬টি দেশে ছড়িয়ে পড়েছে। করো’নাভাই’রাস সংক্রমণরোধে সামাজিক দূরত্ব বজায় রাখতে কিছুটা হলেও সবাই এখন সচেতন। এমতাবস্তায়, অনেকদিন পর খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান।করোনাভাইরাস

নতুন খবর হচ্ছে, সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় খুলতে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে পরিচ্ছন্নতার কাজ শেষ করতে বলা হবে।

এমন নির্দেশনা দিয়ে শিগগিরই স্কুল কর্তৃপক্ষকে চিঠি পাঠানোর পরিকল্পনা করছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, সামাজিক দূরত্ব বজায় রাখতে প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসতে পারবে। পুরো ক্লাসরুমে থাকবে সর্বোচ্চ ১৫ জন ছাত্রছা’ত্রী। প্রাথমিকভাবে চতুর্থ ও পঞ্চ’ম এবং দশম ও দ্বাদশ শ্রেণির ছাত্রছা’ত্রীরা স্কুলে যেতে পারবে।

আরও পড়ুন:

বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি | Police Job Circular 2021

সরকারি যানবাহন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি DGT Job Circular 2021

About Karmojog

Check Also

এসএসসির সংশোধিত রুটিন প্রকাশ ১৭ দিনে শেষ হবে পরীক্ষা

এসএসসির সংশোধিত রুটিন প্রকাশ : ১৭ দিনে শেষ হবে পরীক্ষা

এসএসসির সংশোধিত রুটিন প্রকাশ : ১৭ দিনে শেষ হবে পরীক্ষা বন্যার কারণে স্থগিত হওয়া এসএসসি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *